আইইএলটিএস ছাড়াই ইউরোপের যেসব দেশে যাওয়া যাবে

News Depend Desk

প্রতিনিধিঃ ডেস্ক রিপোর্ট

১৭ সেপ্টেম্বর ২০২৩ ০১:১৭ মিনিট


পোস্ট ফটো

বিদেশে উচ্চশিক্ষায় ভাষাগত যোগ্যতা প্রয়োজন। বিশ্বের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার মাধ্যম ইংরেজি। তাই আন্তর্জাতিক এই ভাষায় দক্ষতা প্রমাণে একটি পরীক্ষা দিতে হয়, যা ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাংগুয়েজ টেস্টিং সিস্টেম (আইইএলটিএস) নামে পরিচিত।

কিন্তু একারণে অনেকেরই বিদেশে উচ্চশিক্ষার স্বপ্ন পূরণ হয়না। কারণ, এতে কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করতে ব্যর্থ হয় অনেকে। তাদের জন্য আইইএলটিএস ছাড়া উচ্চশিক্ষায় বিদেশে যাওয়ার বিকল্প উপায় রয়েছে। ইউরোপের এখন বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আইইএলটিএস ছাড়াই যাওয়ার সুযোগ রয়েছে। আইইএলটিএস প্রয়োজন না হলেও ভাষাগত দক্ষতা প্রমাণে এমওআই সনদ দিতে হয়। তবে এটি প্রাপ্তি আইইএলটিএস এর মত তেমন কঠিন নয়। চলুন জেনে নিই আইইএলটিএসের ছাড়া ইউরোপের যেসব দেশে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে।


এমওআই কী?

প্রথমেই জানতে হবে এমওআই কী। এমওআই বা MOI এর পূর্ণরূপ Medium of Instruction। এটি হলো এমন একটি সনদ, যা প্রমাণ করে সর্বশেষ পড়াশোনার মাধ্যম বা ভাষা কী। অর্থাৎ কোন ভাষায় পড়াশোনা সম্পন্ন করেছেন। এক্ষেত্রে পড়াশোনার ভাষা ইংরেজি হয়ে থাকলে এই সনদ আইইএলটিএস এর বিকল্প হিসবে ব্যবহার করা যায়।

এমওআই কীভাবে পাওয়া যায়?

এমওআই সনদটি সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নিতে হয়। এজন্য শিক্ষাপ্রতিষ্ঠানভেদে নিয়ম অনুযায়ী ফী দিয়ে আবেদন করতে হয়।

ইউরোপের যেসব দেশে আইইএলটিএস ছাড়াই যাওয়া যায়

উচ্চশিক্ষার জন্য ইউরোপের অনেকে দেশেই আইইএলটিএস এর প্রয়োজন নেই। এর মধ্যে শেনজেনভুক্ত বেশ কয়েকটি দেশও রয়েছে। দেশ গুলো হলোঃ

  1. পোল্যান্ড
  2.  রোমানিয়া
  3.  ক্রোয়েশিয়া
  4.  বুলগেরিয়া
  5. সার্বিয়া
  6. ইতালি
  7. হাঙ্গেরি
  8. পর্তুগাল
  9. ফ্রান্স
  10.  গ্রিস
  11. মালটা


আইইএলটিএস কেন গুরুত্বপূর্ণ?

ইউরোপের বিভিন্ন দেশে আইইএলটিএস ছাড়ই যাওয়ার সুযোগ থাকলেও এটি বেশ গুরুত্বপূর্ণ। কারণ, এটি সহজে ভিসা পেতে সাহায্য করে। পাশাপাশি বিভিন্ন ধরণের স্কলারশিপ পেতেও সহায়ক ভূমিকা পালন করে থাকে। এছাড়া ইংরেজি ভাষায় দক্ষতার একটি প্রমাণপত্র এটি, যা বিদেশে উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষেত্রে সহায়তা করে থাকে।

আরো পড়ুনঃ ইউরোপের যে ৭ দেশের ভিসা সহজে আবেদন করলেই পাবেন

Link copied